স্বপ্ন বিজ্ঞান সম্পর্কে জানুন

ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না -

আজ ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ। ইংরাজী ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ। আজ রবিবার। সময়টা বর্ষাকাল।

উপরে আসার মাসের 'বাংলায়' যে তারিখটি দেখাচ্ছে .. ওই তারিখের থেকে ১ দিন বাদ দিলে সেটা আজকের তারিখ (পঞ্জিকা অনুসারে)

----------

স্বপ্নমাত্রেই যে মিথ্যা তাহা নহে। পক্ষ, সময়, প্রহর, স্বপ্নদৃষ্ট বিষয়, শয়নকালীন অবস্থা প্রভৃতি স্বপ্ন বিজ্ঞানসম্মত হ‌ইলে সে স্বপ্ন সফল হইয়া থাকে। তাহা হইলেও একটির সঙ্গে আর একটির যোগাযোগ থাকা চাই। পরস্পর যোগ থাকিলে সে স্বপ্ন নিশ্চয়ই সত্য হইবে। কোন্ পক্ষে – কোন্ সময়ে – কিরূপ অবস্থায় স্বপ্ন দেখিলে কিরূপ ফললাভ হয়, তাহার বৃত্তান্ত সবিশেষ লিখিত হইল –

শুক্লপক্ষে – গুক্লপক্ষে প্রতিপদে স্বপ্ন দেখিলে বিলম্বে ফলোদয় হয়। চতুর্থী, পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমীতে স্বপ্ন দেখিলে সত্য হয়। একাদশী ও দ্বাদশীর স্বপ্ন বিলম্বে ফললাভ হয়। ত্রয়োদশীর ও চতুদ্দশীর। মিথ্যা হইয়া থাকে। পূরণিমার স্বপ্ন সম্পূর্ণ সফল হয়।

কৃষ্ণপক্ষে – প্রতিপদে স্বপ্ন নিষ্ফল হয়। দ্বিতীয়ার স্বপ্ন বিলম্বে ফললাভ হয়। তৃতীয়া, চতুর্থী, দ্বাদশী ও তে স্বপ্ন দেখিলে সত্য হয়। পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী, দশমী, একাদশী ও ত্রয়োদশীর স্বপ্ন সত্য হয় না। অষ্টমী ও বীর স্বপ্ন বিপরীত ফল প্রসব করে। অমাবস্যার স্বপ্ন দুঃখের কারণ।

পহর নিরূপণ – প্রথম প্রহরের স্বপ্ন এক বৎসরের মধ্যে ফললাভ হয়। দ্বিতীয় প্রহরের স্বপ্ন সাত মাসের মধ্যে ল প্রসব করে। তৃতীয়-প্রহরের স্বপ্ন তিন মাসে ফলপ্রদ, চতুর্থ প্রহরের স্বপ্ন দশদিনে ফল দান করেআর প্রভাতকালের স্বপ্ন তিনদিনেই সফল হইয়া থাকে কিন্তু পুনরায় নিদ্রা যাইলে নিষ্ফল হয়।

শয়ন বিধান – স্ত্রীলোক শরীরের বাম অংশ ও পুরুষ দক্ষিণ অংশ চাপিয়া শয়ন অবস্থায় স্বপ্ন দেখিলে সফল হইয়া থাকে। পুরুষ বাম অংশ ও স্ত্রীলোক দক্ষিণ অংশ চাপিয়া শয়ন অবস্থায় স্বপ্ন দেখিলে নিষ্ফল হইয়া থাকিবে।

স্বপ্ন নিদর্শন – অশ্বখ বৃক্ষে আরোহণের স্বপ্ন দেখিলে ধনপুত্র লাভ হইয়া থাকে ও আবার কেবলমাত্র অশ্বখ বুক্ষের স্বপ্ন দেখিলে অর্থ ও মিত্র লাভ হইয়া থাকে। স্বপ্নে আসনে উপবিষ্ট রহিয়াছি এরূপ অবস্থায় নিদ্রাভঙ্গ হইলে কমলা সদয়া জানিবে। আকাশমার্গে নিজেকে ভ্রাম্যমাণ স্বপ্নদূষ্টে প্রবাসবাসী হইবে। কিন্তু প্রবাসবাসী এরূপ স্বপ্নদূষ্টে উন্নতি হইবে। লেখনী, মস্যাধার প্রভৃতি স্বপ্নে শিক্ষালাভ হয়। কদ্দমের স্বপ্নে ঝণভার বদ্ধিত হয়। নিজের ক্রন্দনের স্বপ্নে শুভ ফল প্রদান করে। মাথায় টুপি স্বপ্ন দেখিলে বহু লোকের আধিপত্য লাভ, ধনলাভ ও আয়ুলাভ হইয়া থাকে ডাকিনীর স্বপ্নে বিপদের সম্ভাবনা। প্রাসাদ স্বপ্নে দৃষ্ট হইলে কিঞ্চিৎ ধনলাভ। পাদুকার স্বপ্নে উত্তমা স্ত্রীলাভ। প্রবাস গমনের স্বপ্নে পীড়া। বরফ পানে স্বপ্নে আনন্দলাভ। বন্দুক স্বপ্নদূষ্টে সম্তোষ লাভ। বমন করণের স্বপ্নে পীড়াগ্রস্ত হয়।

পশু-পক্ষীর স্বপ্ন দর্শনে – স্বপ্নে উষ্ট দর্শনে অর্থলাভ হইয়া থাকে, কিন্তু উষ্ট্রে আরোহণের স্বপ্ন মৃত্যুর কারণ। কবুতরের স্বপ্নে লক্ষ্মীদেবীর কৃপা লাভ হয়। কুকুর ও কুক্কুট এবং বরাহের স্বপ্ন দেখিলে সুকন্যা লাভ হয়। খরগোশ দর্শনে লোকের অপ্রিয়ভাজন হইতে হয়। গরুর স্বপ্ন দেখিলে কৃষ্ণবর্ণ পুত্র বা সামান্য অর্থলাভ হয়। ঘােড়ার স্বপ্নে দেখিলে উচ্চপদ বা অর্থলাভ অথবা কুটুম্ব বৃদ্ধি পায়। বিড়ালের স্বপ্নে নিজের বাটীতে চুরি বা হঠাৎ বিপদের সম্ভাবনা। বিছার দংশনের স্বপ্নে অর্থ ও যশলাভ হয়। বৃষের স্বপ্নে কুটুম্ব বৃদ্ধি হয়। মৎস্যের স্বপ্নে উত্তমা স্ত্রীলাভ হয়। মহিষের পুষ্ঠোপরি নিজেকে আরোহণ করিবার স্বপ্ন দৃষ্টে মৃত্যু। যেসকল স্বপ্ন অনিষ্টজনক কেবল সেই সকল স্বপ্নেই পুনঃ নিদ্রা যাওয়া কর্তব্যকারণ নিদ্রায় স্বপ্ন নিষ্ফল হয়। কিন্তু মঙ্গলজনক স্বপ্নদূষ্টে পুনঃ নিদ্রিত হইলে স্বপ্ন নিষ্কল হয়।

ধরণ -

কমেন্ট -

নাম - *
ইমেল - *